UNSC: পাল্লা ভারী হচ্ছে | ফ্রান্সের পর নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদে ভারতকে সমর্থন ব্রিটেনের

Bengali News Click

নিরাপত্তা পরিষদে পাঁচ সদস্যের মৌরসিপাট্টা ভাঙতে বহুদিন ধরেই সরব নয়াদিল্লি। ভারত মনে করে মাত্র পাঁচটি দেশ ১৮৮টি দেশের উপর ছড়ি ঘোরাতে পারে না। তাই ভারতও রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদে দাবি জানাচ্ছে। তবে সে অর্থে সমর্থন আসেনি স্থায়ী সদস্য দেশিগুলির পক্ষ থেকে। ধীরে হলেও পরিস্থিতি বদলাচ্ছে। মাত্র কয়েকদিন আগেই স্থায়ী সদস্যপদের প্রশ্নে ভারতকে সমর্থনের কথা জানিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। এবার সমর্থন নিয়ে এগিয়ে এলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্টিয়ের কারমের। শুক্রবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দিতে গিয়ে কারমের বলেন, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে আরও বেশি প্রতিনিধিত্বমূলক হতে হবে। এরপরেই তিনি ভারতকে সদস্য করার পক্ষে সওয়াল করেন। এই প্রথম এই পদে ভারতকে সমর্থনের কথা জানাল লন্ডন।

এদিন তিনি বলেন, ‘আমরা যদি বিশ্বের দরিদ্রতম এবং দুর্বলতম অংশের প্রতিনিধি হতে চাই, তবে তাঁদের কণ্ঠস্বর আমাদের শুনতে হবে। তাই বর্তমান ব্যবস্থাকে আরও প্রতিনিধিত্বমূলক এবং সংবেদনশীল হতে হবে। তাই আমাদের কেবল ফলাফল নিয়ে চিন্তা করলে হবে না। তাঁদের কাছে পৌঁছতে গেলে আমাদের এখন আরও বেশি প্রতিনিধিত্বমূলক হতে হবে। এটা নিরাপত্তা পরিষদের ক্ষেত্রেও প্রযোজ্য।’ এরপরেই তিনি আফ্রিকা মহাদেশের কোনও প্রতিনিধি দেশকে শামিল করার কথা বলেন। তবে সরাসরি ভারত, ব্রাজিল, জাপান এবং জার্মানিকেও শামিল করার কথা বলেন।

মাত্র কয়েকদিন আগেই ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে সমর্থন করেছিলেন। তাঁর মতে, এই দাবি মেনে নিলেই নিরাপত্তা পরিষদ দক্ষ এবং প্রতিনিধিত্বমূলক হয়ে উঠবে। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে ভাষণ দিতে গিয়ে ম্যাক্রঁ বলেন, ‘নিরাপত্তা পরিষদের সদস্যদেশ বাড়ানোর পক্ষে ফ্রান্স। জার্মানি, জাপান, ভারত এবং ব্রাজিলকে অবশ্যই স্থায়ী সদস্য করা উচিত। এবং আফ্রিকাকে ঠিক করতে হবে, কোন দুই দেশকে তারা সদস্য করবে।’

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এখন পাঁচটি সদস্য দেশ রয়েছে। ফ্রান্স এবং ব্রিটেন ছাড়াও সেই তালিকায় রয়েছে চীন, রাশিয়া এবং আমেরিকা। কোনও বিবদমান বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের সংখ্যাগরিষ্ঠের মতকে ভেটো দিয়ে খারিজ বা আটকে দিতে পারে কোনও একটি স্থায়ী সদস্য দেশ। এছাড়াও দু’বছরের জন্য নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হতে পারে কোনও একটি রাষ্ট্রসঙ্ঘের কোনও একটি দেশ। তবে এই দেশগুলির ভেটো দেওয়ার ক্ষমতা থাকে না। ইংরেজি নামের আদ্যক্ষর অনুযায়ী ঘুরিয়ে ফিরিয়ে এই অস্থায়ী দেশগুলি নির্বাচিত হয়। ২০২১-২২ সালে ভারত শেষবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলের অস্থায়ী সদস্য ছিল। এবার ২০২৮-২৯ সালের অন্যতম দাবিদার ভারত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ